Files By Google গুগলের তৈরি একটি ফাইল ম্যানেজার অ্যাপ। এটা গুগল মূলত স্টোরেজ ক্লিনআপ এর জন্য তৈরি করেছিলো। এটা সম্পূর্ণ রূপে লাইটওয়েট এবং ফ্রী অ্যাপ। এটা আপনি প্লেস্টোর থেকে ফ্রিতেই ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। তাছাড়া এই অ্যাপ এ কোনো বিজ্ঞাপন এবং অপ্রয়োজনীয় নোটিফিকেশন এর ঝামেলা নেই। এটা সাইজে ছোট হলেও অনেক ফিচার বহুল। এটাতে আপনি ডার্ক থিম ব্যবহার করতে পারবেন। ডার্ক থিম কিভাবে এনাবল করতে হয় সেটা জানতে আর্টিকেল এর নিচের দিকে চলে যান। এটা ইউজ করে একটি নরমাল ফাইল ম্যানেজার এর কাজগুলো তো কোনো ঝামেলা ছাড়াই করতে পারবেন সেই সাথে থাকছে স্টোরেজ ক্লিনিং এবং ফাইল ট্রান্সফার এর সুবিধা। এই অ্যাপ এর সকল ফিচার এবং এগুলো ব্যবহার করার পদ্ধতি জানতে এই আর্টিকেল সম্পূর্ণ রূপে পড়ার অনুরোধ রইলো।

ফিচার সমুহ

অ্যাপ ওপেন করলেই আপনি নিচের স্কিনশট এর মত একটি ইন্টারফেস দেখতে পাবেন। অ্যাপ এর নিচের দিকে একটি নেভিগেশন বারে Clean, Browse এবং Share নামে তিনটি ট্যাব দেখতে পাবেন। নিচের এই ট্যাবগুলি থেকেই অ্যাপ এর ফিচারগুলো অ্যাকসেস করতে পারবেন। নিচে এই ট্যাব গুলোর কাজ এবং ব্যবহার পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো।

Files By Google: File Manager, Junk Cleaner and File Sharing App! 

Clean

এই অ্যাপটি মূলত এই উদ্দেশেই তৈরি করা হয়। এই ফিচার ব্যবহার করে আপনি ফোনের অপ্রয়োজনীয় ফাইল, অব্যবহৃত অ্যাপ/ফাইল, অ্যাপ এর জাঙ্ক ফাইল ইত্যাদি ক্লিয়ার করতে পারবেন। নিচের নেভিগেশন বার থেকে Clean ট্যাব এ গিয়েই এই ফিচার উপভোগ করতে পারবেন। ক্লিন ট্যাব এ গিয়ে  আপনার কাঙ্খিত অপ্রয়োজনীয় ফাইলগুলো ক্লিয়ার করে স্টোরেজ ফ্রী করতে পারবেন। এই অ্যাপ এর এই ফিচার ব্যবহার এর ফলে আপনার আলাদা কোনো ক্লিন অ্যাপ এর দরকার নেই।


Browse

এই ফিচার ব্যবহার করে আপনি এটাকে একটি নরমাল ফাইল ম্যানেজার এর মত ব্যবহার করতে পারবেন। এতে আপনি একটি নরমাল ফাইল ব্রাউজার এর সকল ফিচার পাবেন। ফাইল ব্রাউজিং এর জন্য ব্রাউজ ট্যাব এ গিয়ে ক্যাটাগরি অনুসারে কিংবা সরাসরি স্টোরেজ ব্রাউজ করতে পারবেন। এই ফিচার ব্যবহার এর ফলে আপনার আলাদা কোনো ফাইল ব্রাউজার অ্যাপ এর দরকার পরবে না।


Share

এই ফিচার ব্যবহার করে যারা এই অ্যাপ ব্যবহার করে তাদের সাথে হাই স্পিডে ফাইল ট্রান্সফার করতে পারবেন। এই ফিচার ব্যবহার এর জন্য Share ট্যাব এ গিয়ে অন্যান্য সেয়ারিং অ্যাপ এ যেভাবে কানেক্ট করেন সেভাবেই কানেক্ট করতে হবে। এতে আপনি অনেক হাই স্পিডে ফাইল ট্রান্সফার করতে পারবেন। এই অ্যাপ ব্যবহার করে রেগুলার ট্রান্সফার স্পিড 6-8 মেগাবাইট প্রতি সেকেন্ড হারে পাবেন। 


আপনি যদি রেগুলার ব্যবহৃত SHARIT অ্যাপ এর বিকল্প খুঁজেন তাহলে আপনার জন্য এটা সেরা বিকল্প। যারা SHARIT ব্যবহার করেছেন তারা নিশ্চই এর ব্যবহার এর ঝামেলা এবং নোটিফিকেশন এর ঝামেলা সম্পর্কে অবগত। আর SHARIT মাসে কতবার আপডেট আসে সেটা তো ভালোভাবেই জানেন। সেই সাথে দুনিয়ার সব বাজে শর্ট ভিডিও দিয়ে পুরো স্টোরেজ দখল তো করেই। অন্য দিকে গুগলের এই ফাইলস অ্যাপ ব্যবহার এসবের কোনো ঝামেলাই নাই। আর এই অ্যাপ ব্যবহার করে ফাইল ট্রান্সফার এর ক্ষেত্রে স্পিড আপ ডাউন হয় না, ফলে দ্রুত ফাইল ট্রান্সফার করতে সক্ষম হয়।

ডার্ক মোড

এই অ্যাপ এ আপনি কোনো ঝামেলা ছাড়াই যে কোনো ফোন এ ডার্ক মোড ইউজ করতে পারবেন। ডার্ক মোড এনাবল করার জন্য ফাইলস অ্যাপ এ প্রবেশ করে মেনু>>সেটিংস>> এ গিয়ে সেটিংস এর নিচের দিকে স্ক্রল করে dark theme অপশন এর পাশে থাকা টোগল টি অন করে দিন। তাহলেই ডার্ক মোড এনাবল হয়ে যাবে।


আশা করি অ্যাপটি আপনার ভালো লেগেছে। আর ভালো লাগলে নিচের লিঙ্ক থেকে প্লেস্টোর এ গিয়ে ইনস্টল করুন।