প্রায়োই আমাদের নিজের ফোনে ডেটা না থাকলে কিংবা আমাদের ফোন এর সমস্যা থাকলে আমরা আমাদের বন্ধুর ফোন থেকে ফেসবুক এ লগইন করে থাকি। আবার ঘটনাক্রমে মাঝে মাঝে ঐ ফোন থেকে একাউন্ট লগআউট করার কথা ভুলে যাই। এরকম পরিস্থিতিতে আমরা চিন্তায় পড়ে যাই সে আমার একাউন্ট এর অপব্যবহার করবে না তো! তো যারা এরকম পরিস্থিতিতে পরেন তাদের সমস্যা সমাধানের জন্যই এই আর্টিকেল। এই আর্টিকেল এ আমি আপনাদের দেখাবো কিভাবে আপনার নিজের ডিভাইস ব্যবহার করে অন্য ডিভাইস থেকে আপনার ফেসবুক একাউন্ট লগআউট করতে পারবেন। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক আজকের আর্টিকেল।
এই কাজ আমি মোবাইল এবং কম্পিউটার উভয় ডিভাইস ব্যবহার করে করে দেখাবো। ফলে আপনি মোবাইল এবং কম্পিউটার যে কোনো ডিভাইস ব্যবহার করে এই কাজ করতে পারবেন।


How To Logout Facebook Account From Another Device Using Your Own Device!

মোবাইল ডিভাইস দিয়ে লগআউট

মোবাইল ডিভাইস এর ক্ষেত্রে আমরা ফেসবুক অ্যাপ ব্যবহার করবো। তবে আপনি একই স্টেপ ফলো করে ফেসবুক লাইট কিংবা ব্রাউজার দিয়েও এই কাজ করতে পারবেন। মোবাইল ডিভাইস ব্যবহার করে লগআউট করার জন্য নিচের স্টেপ ফলো করুন।

স্টেপ ১: প্রথমেই আপনার ফোনে ফেসবুক আপ রান করে মেনুতে প্রবেশ করুন এবং মেনুর নিচের দিকে স্ক্রল করে সেটিংস এবং প্রাইভেসি অপশন এ ক্লিক করে ড্রপডাউন থেকে সেটিংস অপশন এ ক্লিক করুন।


স্টেপ ২: এবার সেটিংস ওপেন হলে সেটিংস ওপেন হলে সেটিংস পেজ থেকে সিকিউরিটি এবং লগইন অপশন এ প্রবেশ করুন।


স্টেপ ৩: সিকিউরিটি এবং লগইন পেজে প্রবেশ করলে সেখানে আপনি যেসব ডিভাইস থেকে লগইন করেছেন সেগুলোর মধ্যে দুটি ডিভাইস দেখাবে। সবগুলো ডিভাইস দেখার জন্য সি অল অপশন এ ক্লিক করুন।


স্টেপ ৪: সি অল অপশন এ ক্লিক করলে আপনার ডিভাইস যতগুলো ডিভাইস থেকে লগইন করা হয়েছে তার সবগুলোর লিস্ট দেখাবে (আগে আমি সবসময় ভিপিএন কানেক্ট রাখতাম তাই ডিভাইস গুলোর নাম এবং সঠিক লোকেশন আসে নাই)। তো আপনি সেগুলোর মধ্যে যে ডিভাইস থেকে লগআউট করতে চান সেটার পাশে থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করুন।


স্টেপ ৫: থ্রি ডট মেনুতে ক্লিক করলে রিভিউ লগইন এর একটি পপআপ উইন্ডো আসবে। সেখান থেকে জাস্ট লগআউট বাটন এ ক্লিক করুন। তাহলেই লগআউট হয়ে যাবে।


স্টেপ ৬: আপনি যদি আপনার বর্তমান লগইন থাকা ডিভাইস বাদে বাকি সব ডিভাইস থেকে লগআউট করতে চান তাহলে "LOG OUT OF ALL SESSIONS" অপশন এ ক্লিক করুন তাহলে আপনার বর্তমান লগইন থাকা ডিভাইস বাদে বাকি সব ডিভাইস থেকে লগআউট হয়ে যাবে।


কম্পিউটার দিয়ে লগআউট

কম্পিউটার ডিভাইস এর ক্ষেত্রে আমরা ব্রাউজার ব্যবহার করবো। আপনারা যে কোনো ব্রাউজার ব্যবহার করে একই ভাবে এই কাজ করতে পারবেন। তো কম্পিউটার দিয়ে লগআউট করার জন্য নিচের স্টেপ গুলো ফলো করুন।

স্টেপ ১: প্রথমেই প্রথমেই আপনার ডেক্সটপ ব্রাউজারে ফেসবুক ওপেন করে ফেসবুক নেভিগেশন বারের রাইট কর্নারে থকা ভি মেনুতে ক্লিক করে সেটিংস এবং প্রাইভেসি অপশন সিলেক্ট করুন।


স্টেপ ২: সেটিংস এবং প্রাইভেসি অপশন এ ক্লিক করলে আরো একটি মেনু ওপেন হবে সেখান থেকে সেটিংস অপশন এ ক্লিক করুন।


স্টেপ ৩: সেটিংস পেজে সিকিউরিটি এবং লগইন ট্যাবে প্রবেশ করুন। দেখুন সেখানে আপনার লেটেস্ট লগইন করা ডিভাইস গুলোর মধ্যে দুটি ডিভাইস দেখাচ্ছে। সবগুলো ডিভাইস দেখার জন্য সি মোর অপশন এ ক্লিক করুন।


স্টেপ ৪: এবার আপনার সামনে সবগুলো ডিভাইস এর লিস্ট আসলে সেখান থেকে যে ডিভাইস থেকে লগআউট করতে চান সেটার পাশে থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করে লগআউট অপশন এ ক্লিক করুন। তাহলেই আপনার সিলেক্ট করা ডিভাইস থেকে লগআউট হয়ে যাবে।


স্টেপ ৫: আপনি যদি আপনার বর্তমান লগইন থাকা ডিভাইস বাদে বাকি সব ডিভাইস থেকে লগআউট করতে চান তাহলে নিচের দিকে থাকা "Log Out Of All Sessions" অপশন এ ক্লিক করুন তাহলে আপনার বর্তমান লগইন থাকা ডিভাইস বাদে বাকি সব ডিভাইস থেকে লগআউট হয়ে যাবে।