অ্যান্ড্রয়েড বহুল ব্যবহৃত একটি মোবাইল অপারেটিং সিস্টেম। এর জনপ্রিয়তার প্রধান কারণ হলো এর ফিচার সমূহ। একটি অ্যান্ড্রয়েড ফোনের ফিচারগুলো একটি কম্পিউটার এর তুলনায় কম কিছু নয়। আপনি চাইলেই উইন্ডোজ এর মতোই এতে একাধিক ইউজার একাউন্ট যুক্ত করতে পারবেন। এতে প্রতিটি একাউন্ট এর আলাদা পাসওয়ার্ড থাকবে, আলাদা আলাদা ভাবে অ্যাপ ইনস্টল করা যাবে। তাছাড়া আলাদা আলাদা ইউজার একাউন্ট এ আলাদা আলাদা ফাইল রাখতে পারবেন, আলাদা আলাদা একাউন্ট এ আলাদা আলাদা লঞ্চার সেটআপ করে নতুন ফোনের মজা নিতে পারবেন। তো বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারবেন কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে একাধিক ইউজার একাউন্ট যুক্ত করা যায়। তাহলে চলুন শুরু করা যাক।


How To Add Multiple User On Android? # Android Multiple User


আলাদা আলাদা অ্যান্ড্রয়েড ভার্সন এর ডিভাইস এ এই অপশন আলাদা আলাদা জায়গায় থাকে। তাই আমি তিনটি আলাদা আলাদা অ্যান্ড্রয়েড ভার্সন এর ডিভাইস থেকে এই কাজ করে দেখাবো, তবে অ্যান্ড্রয়েড 9/8 এর ক্ষেত্রে 2 জিবি এর কম র্যাম এর ফোন গুলোতে এই ফিচার থাকার সম্ভাবনা অনেক কম, আর অ্যান্ড্রয়েড গো হলে তো এই ফাইচার কোনো   ভাবেই পাবেন না।  তাহলে পুরো আর্টিকেল পরে জেনে নিন একাধিক ইউজার যুক্ত করার সম্পূর্ন প্রসেস।


অ্যান্ড্রয়েড 9/ অ্যান্ড্রয়েড 8

অ্যান্ড্রয়েড 9 এবং 8 এ একই পদ্ধতিতে এই ফিচার চালু করতে পারবেন। অ্যান্ড্রয়েড 9 এবং 8 এর স্টক ওএস এ এই অপশন সিস্টেম সেটিং এর মধ্যে থাকে। তো অ্যান্ড্রয়েড 9 এ মাল্টিপল ইউজার যুক্ত করার জন্য প্রথমেই আপনার ফোনের সেটিংস ওপেন করুন এবং সেটিংস পেজ এর নিচের দিকে স্ক্রল করে সিস্টেম সেটিংস অপশন এ ক্লিক করুন।



সিস্টেম সেটিংস এ প্রবেশ করার পর অ্যাডভান্সড সেটিংস এ প্রবেশ করুন।



অ্যাডভান্সড সেটিংস এ প্রবেশ করার পর মাল্টিপল ইউজার অপশন এ ক্লিক করুন।



এবার ইউজার পেজ থেকে অ্যাড ইউজার অপশন এ ক্লিক করুন।



অ্যাড ইউজার অপশন এ ক্লিক করার পর আপনার কাছে ইউজার যুক্ত করার জন্য পারমিশন চাইবে। আপনি জাস্ট ওকে বাটন এ ক্লিক করুন।



এবার আপনাকে নুতুন ইউজার একাউন্ট সেটআপ করতে বলবে। তো আপনি স্টার্ট নাউ বাটন এ ক্লিক করে নুতুন ইউজার একাউন্ট সেটআপ করে নিন।



নুতুন ইউজার একাউন্ট সেটআপ করে নিলেই আপনার কাজ শেষ। কিভাবে এক ইউজার একাউন্ট থেকে আরেক একাউন্ট এ সুইচ করবেন সেটা জানতে আর্টিকেল এর নিচের দিকে জাম্প করুন।


অ্যান্ড্রয়েড 7

অ্যান্ড্রয়েড 7 এর স্টক ওএস এ এই অপশন সেটিংস পেজের হোমপেজ এ পেয়ে যাবেন। তো অ্যান্ড্রয়েড 7 এ মাল্টিপল ইউজার যুক্ত করার জন্য প্রথমেই সেটিংস ওপেন করে নিচের দিকে স্ক্রল করে ইউজার্স অপশন এ ক্লিক করুন।


ইউজার অপশন এ ক্লিক করলেই আপনাকে ইউজার পেজ ই নিয়ে আসা হবে। নুতুন ইউজার যুক্ত করার জন্য অ্যান্ড্রয়েড 9 এ যেভাবে ইউজার যুক্ত করার প্রসেস দেখানো হয়েছে সেভাবেই ইউজার যুক্ত করে সেটআপ করে নিন।


এক ইউজার থেকে আরেক ইউজার এ সুইচ করবেন যেভাবে

এক ইউজার থেকে আরেক ইউজার এ সুইচ করার জন্য প্রথমেই আপনার ফোনের রিয়ার প্যানেল শাটার নামিয়ে সেখানে কুইক টুলবার এ থাকা ইউজার আইকন এ ক্লিক করুন।



ইউজার আইকন এ ক্লিক করলে আপনার সামনে ফোনে যতগুলো ইউজার যুক্ত করেছেন তার লিস্ট দেখতে পাবেন। সেখান থেকে আপনি যে ইউজার এ সুইচ করতে চান তার প্রোফাইল পিকচার এ ক্লিক করুন তাহলেই সেই ইউজার এ সুইচ হয়ে যাবে।



নুতুন ইউজার এর জন্য ফোন কল এবং মেসেজ রিড করার পারমিশন দিন

আপনি যদি নুতুন ইউজার এর জন্য ফোন কল রিসিভ এবং এসএমএস রিড করার পারমিশন দিতে চান তাহলে প্রথমে অ্যাডমিন একাউন্ট এ সুইচ করে আগের মতোই সেটিংস থেকে ইউজার পেজ ওপেন করুন। ওপেন করার পর যে ইউজার এর জন্য পারমিশন দিতে চান তার নামের পাশে থাকা সেটিংস আইকন এ ক্লিক করুন।



ইউজার সেটিংস থেকে ফোন কল এবং এসএমএস অপশন এর পাশে থাকা টগল টি অন করে দিন। তাহলেই নতুন ইউজার ফোন কল এবং এসএমএস রিসিভ করতে পারবে।



নতুন ইউজার ডিলেট করবেন যেভাবে

নতুন ইউজার ডিলেট করার জন্য আগের মতই একই ভাবে সেটিংস থেকে ইউজার পেজ এ প্রবেশ করুন। প্রবেশ করার পর যে ইউজার ডিলেট করতে চান তার পাশে থাকা সেটিংস আইকন এ ক্লিক করুন।



সেটিংস আইকন এর ক্লিক করলে আপনার সামনে ইউজার সেটিংস এর অপশন গুলো আসবে। সেখান থেকে রিমুভ ইউজার অপশন এ ক্লিক করুন।



রিমুভ ইউজার অপশন এ ক্লিক করলে ইউজার ডিলেট করার পারমিশন চাইবে। জাস্ট ডিলেট বাটন এ ক্লিক করুন। তাহলেই ডিলেট হয়ে যাবে।