আমরা অনেকেই ফেসবুকে গ্রুপ নিয়ে কাজ করি। আমরা যখন আমাদের গ্রুপ এর লিঙ্ক অন্য কারো সাথে শেয়ার করতে যাই তখন প্রথমে গ্রুপ এ ঢুকে লিঙ্ক কপি করে তার পর সেই লিঙ্ক শেয়ার করতে হয়, কেননা ফেসবুক গ্রুপ এর যে ডিফল্ট লিঙ্ক থাকে সেটা মনে রাখা প্রায় অসম্ভব। ফেসবুক গ্রুপ এর ডিফল্ট লিঙ্ক এর স্ট্রাকচার কিছুটা এরকম: facebook,com/groups/776542319526707, এখানে গ্রুপ এর আইডি নম্বর গুলো অনেক ডিজিটের হয়ে থাকে, ফলে সেগুলো মনে রাখা প্রায় অসম্ভব। ফলস্বরূপ গ্রুপ এর লিঙ্ক শেয়ার করতে হলে প্রতিবার গ্রুপ এর লিঙ্ক কপি করে শেয়ার করতে হয়। এবং আপনার গ্রুপ এর ইউজারদের ক্ষেত্রেও একই অবস্থা হয়।


এই অবস্থায় আপনি যদি গ্রুপ এর কাস্টম পার্মালিংক সেট করেন তাহলে কোনো ঝামেলা ছাড়াই সেটা মনে রাখতে পারবেন এবং পরবর্তীতে সেটা সহজে লিখেই শেয়ার করতে পারবেন। পার্মালিংক সেট করার পর গ্রুপ এর লিঙ্ক এর স্ট্রাকচার কিছুটা এরকম দেখায় facebook,com/groups/permalink । যেমন ট্রিকজাল এর অফিসিয়াল কমিউনিটি গ্রুপ এর লিঙ্ক: facebook.com/groups/trickjal । তাহলে গ্রুপ এর পার্মালিংক সেট করার সুবিধা তো বুঝতেই পারছেন। এখন আপনিও যদি আপনার ফেসবুক গ্রুপ এর পার্মালিংক সেট করতে চান তাহলে এই আর্টিকেল ফলো করতে পারেন।


How To Set Facebook Group Permalink Using Desktop or Mobile Device?


গ্রুপ এর পার্মালিংক ফেসবুক অ্যাপ কিংবা মোবাইল ফেসবুক থেকে সেট করা যায় না, গ্রুপ এর পার্মালিংক সেট করার জন্য অবশ্যই ডেক্সটপ ফেসবুক ব্যবহার করতে হবে। তবে আপনি যদি মোবাইল ডিভাইস ব্যবহার করেই এই কাজ করতে চান তাহলে আপনাকে মোবাইল ব্রাউজার এ ডেক্সটপ ভিউ এনাবল করে web.facebook.com লিংকে প্রবেশ করতে হবে। তাহলে আপনি মোবাইল ব্রাউজারেই ডেক্সটপ ফেসবুক এর কাজগুলো করতে পারবেন। এবার ডেক্সটপ ফেসবুক এ প্রবেশ করার পর নিচের স্টেপগুলো একটির পর একটি ফলো করুন।


স্টেপ ১: প্রথমেই ফেসবুক এ প্রবেশ করার পর ফেসবুক এর উপরের অ্যাকশন বার থেকে গ্রুপ ট্যাব এ প্রবেশ করুন, গ্রুপ ট্যাব এ প্রবেশ করে বাম পাশের সাইডবার থেকে আপনি যে গ্রুপ এর পার্মালিংক সেট করতে চান সেই গ্রুপ এ প্রবেশ করুন।

স্টেপ ২: গ্রুপ এ প্রবেশ করার পর গ্রুপ পেজের বাম দিকের সাইডবার থেকে সেটিংস এ প্রবেশ করুন।



স্টেপ ৩: সেটিংস পেজে ওয়েব অ্যাড্রেস অপশন খুঁজে বের করে তার পাশে থাকা পেন আইকন এ ক্লিক করুন।



স্টেপ ৪: পেন আইকন এ ক্লিক করার পর আপনার সামনে গ্রুপ এর পর্মালিংক লেখার জন্য একটি ইনপুট ফিল্ড আসবে সেখানে আপনার গ্রুপ এর জন্য পার্মালিংক লিখুন।

স্টেপ ৫: আপনার লেখা পার্মালিংক টি এভেলেবল থাকলে সবুজ টিক চিহ্ন আসবে(না আসলে অন্য পার্মালিংক ট্রাই করুন)। টিক চিহ্ন আসলে পার্মালিংক সেভ করার জন্য সেভ বাটন এ ক্লিক করুন।



সেভ বাটন এ ক্লিক করলেই পার্মালিংক সেভ হয়ে যাবে। পরবর্তীতে পার্মালিংক পরিবর্তন করার জন্য একই পদ্ধতিতে পরিবর্তন করতে হবে।