ফোন রিসেট কিংবা ফোন পরিবর্তন এর কারণে ফোনের কন্টাক্ট গুলো হারানো কোনো নতুন ঘটনা না, আমাদের অনেকের সাথেই প্রায়ই ঘটনা ঘটে থাকে। তো ফোন হারানোর ফলে কিংবা ফোন রিসেট করার ফলে অনেক সময় আমাদের দরকারি ফোন কন্টাক্ট নাম্বার গুলো হারিয়ে যায়। তো আপনিও যদি এরকম ঝামেলায় পড়ে থাকেন তাহলে আপনি ফেসবুক থেকে আপনার ফোন এর হারানো কন্টাক্ট নাম্বার গুলো খুজে পেতে পারেন। তবে কন্টাক্ট নাম্বার গুলো খুজে পাবার জন্য একটি পূর্ব শর্ত আছে, আপনার ফেসবুক সেটিংস এ অবশ্যই আগে থেকে কন্টাক্ট আপলোড এনাবল থাকতে হবে, অন্যথায় আগে থেকে আপনার কোনো ফোন কন্টাক্ট আপলোড হতে পারে নাই। এক্ষেত্রে সুবিধাটি হলো যে ফেসবুক আগে থেকেই ডিফল্ট ভাবে কন্টাক্ট আপলোড এর অপশন এনাবল করে রাখে যাতে আপনার ফোনের সেভ থাকা কন্টাক্ট অনুযায়ী আপনাকে ফ্রেন্ড সাজেশন দেখাতে পারে। তো আপনিও যদি আপনার হারানো কন্টাক্ট গুলো ফেসবুক থেকে খুঁজে পেতে চান তাহলে আজকের আর্টিকেল ফলো করতে পারেন।


How to recover deleted phone contacts from facebook?


ফেসবুক এবং মেসেঞ্জার এ আলাদা আলাদা ভাবে কন্টাক্ট গুলো আপলোড হয়, এর ফলে আপনার কোনো ভাবে ফেসবুক এর কন্টাক্ট আপলোড বন্ধ থাকলেও মেসেঞ্জার এ আপলোড হবে। একই ভাবে মেসেঞ্জার এ বন্ধ থাকলেও ফেসবুক এ আপলোড হবে। ফলে আপনার হারানো কন্টাক্ট খুঁজে পাবার সম্ভাবনা অনেক বেশি। কিন্তু সমস্যা টা হলো আপনি এক ক্লিকে কন্টাক্ট গুলো আগের অবস্থায় মানে আপনার ফোনে ফিরিয়ে আনতে পারবেন না, আপনি জাস্ট কন্টাক্ট এর নাম এবং নম্বর দেখতে পারবেন। আর আপনার ফোনে আবার আনতে হলে আপনাকে আবার সেটা ম্যানুয়ালি লিখে সেভ করতে হবে।


ফেসবুক এর কন্ট্যাক্ট দেখুন

ফেসবুক এ সেভ থাকা কন্টাক্ট গুলো দেখতে হলে আপনাকে অবশ্যই ফেসবুক লাইট অ্যাপ ব্যবহার করতে হবে। সরাসরি ফেসবুক অ্যাপ থেকে আপনি কন্টাক্ট গুলো খুজে পাবেন না। তো আপনার ফেসবুক লাইট থাকলে তো ভালো আর না থাকলে এই লিঙ্ক এ গিয়ে ইনস্টল করে নিচের স্টেপ গুলো ফলো করুন।


স্টেপ ১: প্রথমে ফেসবুক লাইট অ্যাপ থেকে আপনার ফেসবুক একাউন্টে লগইন করে মেনু থেকে সেটিংস এ প্রবেশ করুন।


স্টেপ ২: ফেসবুক লাইট থেকে সেটিংস এ গিয়ে নিচের দিকে স্ক্রল করে দেখুন সেখানে ইমপোর্টেড কন্টাক্ট নামে একটি অপশন আছে সেখানে ক্লিক করুন।


স্টেপ ৩: ইমপোর্টেড কন্টাক্ট এ ক্লিক করলে আপনাকে কন্টাক্ট নামগুলোর লিস্ট এবং প্রতিটি নামের পাশে ডট আকারে নাম্বার দেখাবে।


স্টেপ ৪: এবার আপনি যে কন্টাক্ট এর সম্পূর্ণ নাম্বার দেখত চান সেটার নিচে থাকা "সি কন্টাক্ট ইনফরমেশন" অপশন এ ক্লিক করুন।


স্টেপ 5: এবার আপনি যে কন্টাক্ট এর উপর ক্লিক করেছিলেন সেটার সম্পূর্ণ কন্টাক্ট নাম্বার এবং নাম্বার এর সাথে যদি ইমেইল সেভ করা থাকে সেটা দেখাবে।


মেসেঞ্জার এর কন্ট্যাক্ট দেখুন

মেসেঞ্জার এ সেভ থাকা কন্টাক্ট গুলো দেখার জন্য আপনার অবশ্যই ফেসবুক মেসেঞ্জার এর দরকার পরবে। ফেসবুক মেসেঞ্জার এ সেভ থাকা কন্টাক্ট গুলো দেখার জন্য নিচের স্টেপ গুলো ফলো করুন।


স্টেপ ১: ফেসবুক মেসেঞ্জার ওপেন করে ফেসবুক মেসেঞ্জার স্ক্রিন এর টপ লেফট কর্নারে থাকে আপনার প্রোফাইল ইমেজে ক্লিক করুন।


স্টেপ ২: প্রোফাইল ইমেজে ক্লিক করলে আপনাকে মেসেঞ্জার এর একাউন্ট প্যানেল এ নিয়ে আসা হবে, আপনি নিচের দিকে স্ক্রল করে ফোন কন্টাক্টস অপশন এ ক্লিক করুন।


স্টেপ ৩: ফোন কন্টাক্টস অপশন এ ক্লিক করলে যে পেজ আসবে সেখানে দুটি অপশন দেখতে পাবেন, সেখান থেকে ম্যানেজ কন্টাক্টস অপশন এ ক্লিক করুন।


স্টেপ ৪: ম্যানেজ কন্টাক্টস পেজে মেসেঞ্জার এ সেভ থাকা সকল কন্টাক্ট নেম এবং তার পাশে ডট আকারে কন্টাক্ট নাম্বার দেখাবে।


স্টেপ ৫: এবার আপনি যে কন্টাক্ট এর সম্পূর্ণ কন্টাক্ট নাম্বার দেখতে চান সেটাতে ক্লিক করুন।


স্টেপ ৬: এবার আপনি যে কন্টাক্ট এর উপর ক্লিক করেছিলেন সেটার সম্পূর্ণ কন্টাক্ট নাম্বার এবং নাম্বার এর সাথে যদি ইমেইল সেভ করা থাকে সেটা দেখাবে।