গুগল ড্রাইভ একটি ফ্রি ক্লাউড স্টোরেজ সার্ভিস, যেখানে আমরা আমাদের দরকারি সব ফাইল স্টোর করতে পারি। গুগল ড্রাইভে আপলোড করা ফাইল গুলো গুগল এর সার্ভারে স্টোর করা থাকে তাই সেগুলো হারানোর ভয় থাকে না। অনেক সময় আপলোড থাকা কোনো ফাইল আমাদের অন্যের সাথে শেয়ার করার দরকার হতে পারে। এক্ষেত্রে আমরা ড্রাইভ ফাইলের ডাউনলোড লিঙ্ক শেয়ার করতে পারি। তাছাড়া কোনো বড় সাইজের ফাইল যেটা ইমেইল এর মাধ্যমে পাঠানো সম্ভব হয় না সেগুলো ড্রাইভে আপলোড করে লিঙ্ক শেয়ার করতে পারি। তো আপনি যদি এ বিষয়ে অবগত না থাকেন যে কিভাবে ড্রাইভে আপলোড করা ফাইলের অথবা ফোল্ডারের লিঙ্ক শেয়ার এনাবল করতে হয় এবং লিঙ্ক বের করতে হয় তাহলে আপনি এই আর্টিকেল ফলো করতে পারেন।


গুগল ড্রাইভে আপলোড করা ফাইল এর ক্ষেত্রে আমরা শুধু একটি মাত্র ফাইল শেয়ার করতে পারি আবার পুরো ফোল্ডার এর লিঙ্ক শেয়ার করতে পারি। তো পুরো বিষয়টি আমরা ফাইল এবং ফোল্ডার আকারে দু ভাগ করে সম্পন্ন করবো।


ফাইলের লিঙ্ক শেয়ার

লিঙ্ক শেয়ার করার জন্য আমাদের প্রথম কাজ হলো ফাইলটির লিঙ্ক শেয়ার অপশন এনাবল করা এবং তার পর লিঙ্ক কপি করে শেয়ার করা। তো লিঙ্ক শেয়ার এনাবল করার জন্য প্রথমে ফাইলটি আপনার ড্রাইভে খুঁজে বের করুন, আর ফাইলটি আগে থেকে আপলোড করা না থাকলে ফাইলটি আপলোড করুন। এবার ফাইলটি খুঁজে বের করে তার নামের পাশে থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করুন।


থ্রি ডট মেনুতে ক্লিক করলে ফাইলটির সেটিংস মেনু ওপেন হবে সেখান থেকে আপনি "লিঙ্ক শেয়ারিং(ডিফল্ট ভাবে অফ থাকে)" অপশন এ ক্লিক করে লিঙ্ক শেয়ারিং এনাবল করুন।


লিঙ্ক শেয়ারিং অপশন এ ক্লিক করলে ফাইলের লিঙ্ক অটোমেটিক কপি হয়ে যাবে, আপনি যে কোনো উপায়ে(ইমেইল, মেসেজ ইত্যাদি) এখন সেই লিঙ্ক শেয়ার করতে পারবেন। তবে আপনি যদি লিঙ্ক অটো কপির পর অন্য কিছু কপি করেন তাহলে আবার লিঙ্ক কপি করার জন্য পুনরায় থ্রি ডট মেনুতে ক্লিক করে এবার কপি লিঙ্ক অপশন এ ক্লিক করুন, তাহলেই লিঙ্ক কপি হয়ে যাবে।


 লিঙ্ক কপি করার পর আপনি এখন সেই লিঙ্ক যে কোনো উপায়ে শেয়ার করতে পারেন।


ফোল্ডারের লিঙ্ক শেয়ার

আপনি যদি এক সাথে একাধিক ফাইল শেয়ার করতে চান তাহলে আপনি সবগুলো ফাইলকে একই ফোল্ডার এ রেখে পুরো ফোল্ডার এর লিঙ্ক শেয়ার করতে পারেন। ফোল্ডার এর লিঙ্ক শেয়ার করার জন্য প্রথমে যে ফোল্ডার এর লিঙ্ক শেয়ার করতে চান সেটাতে প্রবেশ করে টপ টাইট কর্নারে থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করুন।


থ্রি ডট মেনুতে ক্লিক করলে ফোল্ডার এর যে সেটিংস মেনু ওপেন হবে সেখান থেকে "লিঙ্ক শেয়ারিং(ডিফল্ট ভাবে অফ থাকে)" অপশন এ ক্লিক করে পুরো ফোল্ডার এর জন্য শেয়ারিং এনাবল করুন।


লিঙ্ক শেয়ারিং অপশন এ ক্লিক করলে ফোল্ডার এর  লিঙ্ক অটোমেটিক কপি হয়ে যাবে, আপনি যে কোনো উপায়ে(ইমেইল, মেসেজ ইত্যাদি) এখন সেই লিঙ্ক শেয়ার করতে পারবেন। তবে আপনি যদি লিঙ্ক অটো কপির পর অন্য কিছু কপি করেন তাহলে আবার লিঙ্ক কপি করার জন্য পুনরায় টপ রাইট কর্নারে থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করে এবার কপি লিঙ্ক অপশন এ ক্লিক করে আবারো লিঙ্ক করে কপি করুন।


 লিঙ্ক কপি করার পর আপনি এখন সেই লিঙ্ক যে কোনো উপায়ে শেয়ার করতে পারেন।


লিঙ্ক শেয়ারিং ডিসেবল করুন

আপনি যদি পরবর্তীতে কখনো না চান যে আপনার শেয়ার করা লিঙ্ক থেকে আপনার আপলোড করা ফাইল অ্যাকসেস করুক, তাহলে আপনি লিঙ্ক শেয়ারিং ডিসেবল করতে পারেন। লিঙ্ক শেয়ারিং ডিসেবল করলে যতই কারো কাছে লিঙ্ক থাকুক না কেন ফাইল অ্যাকসেস করতে পারবে না। তো আপনি যদি লিঙ্ক শেয়ারিং ডিসেবল করতে চান তাহলে আগের মতই ফাইল বা ফোল্ডার এর থ্রি ডট মেনুতে ক্লিক করে "লিঙ্ক শেয়ারিং(শেয়ারিং এনাবল থাকেলে অন লেখা থাকবে এবং লিঙ্ক আইকন সবুজ কালারে থাকবে)" অপশন এ ক্লিক করুন, তাহলেই আর কেউ লিঙ্ক থেকে ফাইল অ্যাকসেস করতে পারবে না।