বর্তমান সময়ে একটি নতুন ট্রেন্ড ডার্ক মোড। ধীরে ধীরে সকল অ্যাপ এ ডার্ক মোড ফিচার যুক্ত হচ্ছে। আমাদের দৈনন্দিন ব্যবহৃত অ্যাপগুলো ডার্ক মোড হলেও কিন্তু ওয়েবসাইট গুলো হচ্ছে না। ওয়েবসাইট গুলো ডার্ক মোড হচ্ছে না বলে যে সেগুলো ডার্ক মোড করা যাবে না টা কিন্তু না। বর্তমানে অনেক ব্রাউজার ই ওয়েবসাইট ডার্ক মোড এর সুবিধা দিয়ে থাকে। অন্যান্য জনপ্রিয় ব্রাউজার গুলোর সাথে আমাদের বহুল ব্যবহূত ক্রোম ব্রাউজার ও ব্রাউজার ডার্ক মোড এবং ওয়েবসাইট ডার্ক মোড উভয় সুবিধা দিয়ে থাকে, সেই সাথে ক্রোম এর ওয়েবসাইট ডার্ক মোড ফিচার ওয়েবসাইট গুলো নিখুঁত ভাবে ডার্ক মোড করত সক্ষম। ডার্ক মোড যদি আপনারও পছন্দের ফিচার হয়ে থাকে তাহলে আপনি এই আর্টিকেল ফলো করে ব্রাউজার এবং ওয়েবসাইট উভয়ের জন্য ডার্ক মোড এনাবল করতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক।


ব্রাউজার এবং ওয়েবসাইট উভয়কে ডার্ক মোড করার জন্য আলাদা আলাদা ভাবে দুই জায়গায় ডার্ক মোড এনাবল করতে হবে। আমরা প্রথমে ব্রাউজার এর জন্য ডার্ক মোড এনাবল করবো এবং এর পর সকল ওয়েবসাইট এর জন্য ডার্ক মোড এনাবল করবো।


ব্রাউজার ডার্ক মোড

ক্রোম ব্রাউজার ডার্ক মোড করার প্রসেস অনেক ছোট। ব্রাউজার ডার্ক মোড করার জন্য প্রথমে ক্রোম ব্রাউজার ওপেন করে সেটিংস এ প্রবেশ করুন এবং সেখান থেকে থিম অপশন সিলেক্ট করুন।



এবার ব্রাউজার ডার্ক মোড করার জন্য থিম হিসেবে ডার্ক থিম সিলেক্ট করুন, তাহলেই ব্রাউজার এর ইন্টারফেস ডার্ক মোড হয়ে যাবে।



ওয়েবসাইট ডার্ক মোড

সকল ওয়েবসাইট ডার্ক মোড করতে হলে আমাদের ক্রোম ফ্লাক্স থেকে ডার্ক মোড এনাবল করতে হবে। তো ক্রোম ফ্লাক্স থেকে ডার্ক মোড এনাবল করার জন্য প্রথমে ক্রোম অ্যাড্রেস বারে chrome://flags টাইপ করে ক্রোম ফ্লাক্স এ প্রবেশ করুন।



ক্রোম ফ্লাক্স এ প্রবেশ করলে সেখানে একটি সার্চ বার পাবেন, ওই সার্চ বারে ডার্ক মোড লিখে সার্চ করুন এবং সার্চ রেজাল্ট থেকে "Force Dark Mode for Web Contents" অপশন এর নিচে থাকা সিলেকশন মেনু থেকে এনাবল অপশন সিলেক্ট করুন।



এনাবল অপশন সিলেক্ট করার পর ব্রাউজারের নিচের দিকে Relaunch নামে একটি বাটন দেখতে পাবেন, সেখানে ক্লিক করুন।



Relaunch বাটনে ক্লিক করলেই ক্রোম ব্রাউজার ক্লোজ হয়ে আবার ওপেন হবে, এবার থেকে সকল ওয়েবসাইট ডার্ক মোড ব্রাউজিং করতে পারবেন।


ডার্ক মোড ডিসএবল

ডার্ক মোড এনাবল করার পর আপনার যদি সেটা ভালো না লাগে তাহলে আপনি অবশ্যই সেটা বন্ধ করতে চাইবেন। ডার্ক মোড বন্ধ করার জন্য আপনাকে আগের মতই সেটিংস এবং ক্রোম ফ্লাক্স থেকে যেভাবে এনাবল করেছেন সেভাবেই ডিসেবল করতে হবে। ব্রাউজার এ ডার্ক মোড ডিসএবল করার জন্য আগের মতই থিম সেটিংস এ প্রবেশ করে এবার থিম হিসেবে লাইট থিম সিলেক্ট করুন, আর ওয়েবসাইট এর জন্য ডার্ক মোড ডিসেবল করার জন্য আগে যেভাবে ক্রোম ফ্লাক্স থেকে ডার্ক মোড এনাবল করার জন্য এনাবল অপশন সিলেক্ট করেছিলেন ঠিক সেভাবেই এবার ডিসেবল করার জন্য ডিফল্ট অপশন সিলেক্ট করতে হবে এবং ব্রাউজার Relaunch করতে হবে।