অনলাইন একাউন্ট সিকিউর রাখার জন্য একটি গুরুত্বপূর্ণ ফিচার হলো টু স্টেপ ভেরিফিকেশন, এতে একাউন্ট লগইন এর সময় সঠিক পাসওয়ার্ড ইনপুট করার পর টেক্সট এসএমএস এর মাধ্যমে কোড দিয়ে আবারো ফেরিভাই করতে হয়। এতে করে কেউ আপনার পাসওয়ার্ড অ্যাকসেস করতে পারলেও একাউন্ট অ্যাকসেস করার জন্য এসএমএস এ আসা কোড ব্যবহার করে আবারো ভেরিফাই করতে হয়, এতে একাউন্ট এর সিকিউরিটি অনেক অংশে বৃদ্ধি পায়। আপনি যদি আপনার একাউন্ট সিকিউর রাখতে চান তাহলে আপনারও উচিত একাউন্ট লগইন এর জন্য টু স্টেপ ভেরিফিকেশন এনাবল রাখা। পূর্ববর্তী আর্টিকেল এ গুগলে কিভাবে টু স্টেপ ভেরিফিকেশন এনাবল করা যায় সে বিষয়ে আলোচনা করেছি। গুগল কিংবা অন্যান্য জনপ্রিয় ওয়েবসাইট গুলোর মতো ফেসবুকও টু স্টেপ ভেরিফিকেশন এর সুবিধা আছে। ফেসবুকে এই অপশনটি টু ফ্যাক্টর অথেনটিকেশন নামে আছে। তো আপনি যদি আপনার ফেসবুক একাউন্ট এ টু স্টেপ ভেরিফিকেশন এনাবল করতে চান তাহলে এই আর্টিকেল ফলো করতে পারেন।


টু স্টেপ ভেরিফিকেশন চালু করুন

ডেক্সটপ ফেসবুক এর নুতন ভার্সনে এই ফিচারটির কাজ এখনও চলমান, তাই আমি ফেসবুকের টু স্টেপ ভেরিফিকেশন এনাবল করার পদ্ধতি গুলো আমি আপনাদের শুধু মাত্র ফেসবুক মোবাইল অ্যাপ ব্যবহার করে দেখাবো। ফেসবুক মোবাইল অ্যাপ এর স্টেপ গুলো ফলো করেই আপনি মোবাইল ফেসবুক এবং ফেসবুক লাইট থেকেও টু স্টেপ ভেরিফিকেশন এনাবল করতে পারবেন। তো এনাবল করার জন্য নিচের স্টেপগুলো একটির পর একটি ফলো করুন।


স্টেপ ১: প্রথমেই আপনার ফেসবুক মোবাইল অ্যাপ থেকে ফেসবুক এ প্রবেশ করে সেটিংস এ প্রবেশ করুন এবং সেটিংস থেকে  সিকিউরিটি এবং লগইন সেটিংস এ প্রবেশ করুন।


স্টেপ ২: এবার টু ফ্যাক্টর অথেনটিকেশন অপশন এ প্রবেশ করুন(পাসওয়ার্ড দিয়ে ভেরিফাই করতে বললে ভেরিফাই করুন)।


স্টেপ ৩: এবার ভেরিফিকেশন এর পদ্ধতি হিসেবে টেক্সট মেসেজ সিলেক্ট করে কন্টিনিউ করুন।


স্টেপ ৪: আপনি টু স্টেপ ভেরিফিকেশন এর জন্য যে ফোন নাম্বার ব্যবহার করতে চান সেটা এবার ইনপুট করে কনফার্ম বাটনে ক্লিক করুন।


স্টেপ ৫: এবার ফোন নাম্বার ভেরিফাই করার জন্য আপনার ফোনে আসা ভেরিফিকেশন টেক্সট মেসেজে থাকা ভেরিফিকেশন কোড ইনপুট করে কন্টিনিউ করুন, সঠিক কোড ইনপুট করে কন্টিনিউ করলেই ফোন নাম্বার ভেরিফাই কমপ্লিট হবে এবং টু স্টেপ ভেরিফিকেশন একটিভ হয়ে যাবে।


টু স্টেপ ভেরিফিকেশন বন্ধ করুন।

পরবর্তীতে যদি কখনো আপনার কাছে টু স্টেপ ভেরিফিকেশন বিরক্তিকর মনে হয় এবং আপনি সেটা বন্ধ করতে চান তাহলে আগের মতই সিকিউরিটি এবং লগইন সেটিংস থেকে টু ফ্যাক্টর অথেনটিকেশন অপশন এ প্রবেশ করুন এবং বন্ধ করার জন্য জস্ট "Turn Off" বাটনে ক্লিক করুন।


রিকভারি কোড কালেক্ট করুন

অনেক সময় ফেসবুক লগইন করার সময় আমাদের কাছে মোবাইল ফোন থাকে না। এই অবস্থায় আপনি ভেরিফিকেশন কোড ছাড়া লগইন করতে গিয়ে ব্যর্থ হতে পারেন, তাছাড়া অনেক সময় সিস্টেম ত্রুটির কারণেও ফেরিফিকেশন কোড সঠিক সময়ে আসে না। এরকম পরিস্থিতিতে সমাধান হলো রিকভারি কোড। ফেসবুক থেকে ১০ টি রিকভারি কোড দেওয়া হয় যেগুলো ব্যবহার করে আপনি এরকম পরিস্থিতিতে টু স্টেপ ভেরিফিকেশন বাইপাস করতে পারবেন। 


রিকভারি কোড কালেক্ট করার জন্য প্রথমে আগের মতই টু ফ্যাক্টর অথেনটিকেশন সেটিংস এ প্রবেশ করুন এবং রিকভারি কোডস অপশন এ প্রবেশ করুন।


রিকভারি কোডস অপশন এ প্রবেশ করলে আপনাকে দশটি রিকভারি কোড দেওয়া হবে, এগুলো আপনি স্কিনশট করে অথবা কোথাও লিখে সংরক্ষণ করতে পারেন।