অনলাইন একাউন্ট সিকিউর রাখার জন্য একটি গুরুত্বপূর্ণ ফিচার হলো টু স্টেপ ভেরিফিকেশন, এতে একাউন্ট লগইন এর সময় সঠিক পাসওয়ার্ড ইনপুট করার পর টেক্সট এসএমএস এর মাধ্যমে কোড দিয়ে আবারো ফেরিভাই করতে হয়। এতে করে কেউ আপনার পাসওয়ার্ড অ্যাকসেস করতে পারলেও একাউন্ট অ্যাকসেস করার জন্য এসএমএস এ আসা কোড ব্যবহার করে আবারো ভেরিফাই করতে হয়, এতে একাউন্ট এর সিকিউরিটি অনেক অংশে বৃদ্ধি পায়। আপনি যদি আপনার একাউন্ট সিকিউর রাখতে চান তাহলে আপনারও উচিত একাউন্ট লগইন এর জন্য টু স্টেপ ভেরিফিকেশন এনাবল রাখা। অন্যান্য জনপ্রিয় ওয়েবসাইট গুলোর মতো গুগলেও টু স্টেপ ভেরিফিকেশন এর সুবিধা আছে। তো আপনি যদি আপনার গুগল একাউন্ট এ টু স্টেপ ভেরিফিকেশন এনাবল করতে চান তাহলে এই আর্টিকেল ফলো করতে পারেন।


টু স্টেপ ভেরিফিকেশন এনাবল করুন

টু স্টেপ ভেরিফিকেশন এনাবল করার জন্য নিচের স্টেপ গুলো একটির পর একটি ফলো করুন।


স্টেপ ১: প্রথমে আপনার ব্রাউজার থেকে গুগল সার্চ পেজে প্রবেশ করে সার্চ পেজের টপ রাইট কর্নারে থাকা আপনার প্রোফাইল আইকন এ ক্লিক করুন।


স্টেপ ২: আপনার যদি একাধিক একাউন্ট থাকে তাহলে আপনি যে একাউন্ট এ টু স্টেপ ভেরিফিকেশন এনাবল করতে চান সেটা সিলেক্ট করুন এবং আবারো প্রোফাইল ইমেজে আইকন এ ক্লিক করে "Manage Your Google Account" অপশন সিলেক্ট করুন।


স্টেপ ৩: এবার একাউন্ট ম্যানেজার এ "Security" ট্যাব এ প্রবেশ করে "2-Step Verification" অপশন এ ক্লিক করুন।


স্টেপ ৪: টু স্টেপ ভেরিফিকেশন এনাবল করার জন্য টু স্টেপ ভেরিফিকেশন পেজের নিচের দিকে স্ক্রল করে "GET STARTED" বাটনে ক্লিক করুন।


স্টেপ ৫: এবার আপনাকে একাউন্ট এ পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করতে হবে, তো একাউন্ট এর পাসওয়ার্ড ইনপুট করে "Sign in" বাটনে ক্লিক করুন।


স্টেপ ৬: সাইন ইন হলে এবার আপনি যে ফোন নাম্বার দিয়ে ভেরিফাই করতে চান সেটা ইনপুট করে কিভাবে কোড পেতে চান সেটা সিলেক্ট করার পর "NEXT" বাটনে ক্লিক করুন।


স্টেপ ৭: এবার ফোন নাম্বার ভেরিফাই করার জন্য আপনার ইনপুট করা ফোন নাম্বারে আশা টেক্সট মেসেজ থেকে পাওয়া কোড ইনপুট করে আবারো "NEXT" বাটনে ক্লিক করুন।


স্টেপ ৮: ফোন নাম্বার ভেরিফাই হলে এবার টু স্টেপ ভেরিফিকেশন এনাবল করার জন্য জাস্ট "TURN ON" বাটনে ক্লিক করুন, তাহলেই টু স্টেপ ভেরিফিকেশন এনাবল হবে।


ব্যাকআপ কোড সংগ্রহ করুন

অনেক সময় একাউন্ট এ লগইন করার সময় আমাদের ফোন আমাদের সাথে থাকে না অথবা কোনো কারণে ভেরিফিকেশন পিন আসে না। এক্ষেত্রে আপনি ব্যাকআপ কোড ব্যবহার করে লগইন করতে পারবেন। ব্যাকআপ কোড কালেক্ট করার জন্য নিচের স্টেপ গুলো ফলো করুন।


স্টেপ ১: আপনি যদি টু স্টেপ ভেরিফিকেশন এনাবল করার পর আপনাকে যে পেজে নিয়ে আসা হয়েছে সেই পেজেই থাকেন তাহলে তো ভালো, আর না থাকলে অথবা পরবর্তীতে কখনো ব্যাকআপ কোড কালেক্ট করার সময় আবারো গুগল অ্যাকাউন্ট ম্যানেজার থেকে টু স্টেপ ভেরিফিকেশন পেজে প্রবেশ করুন।


স্টেপ ২: এবার একটু নিচের দিকে স্ক্রল করে "Backup codes" অপশন এর নিচে থাকা "SET UP" বাটনে ক্লিক করুন।


স্টেপ ৩: এবার আপনাকে দশটি ব্যাকআপ কোড শো করবে যেগুলো ব্যবহার করে আপনি টু স্টেপ ভেরিফিকেশন বাইপাস করতে পারবেন। তো আপনি কোডগুলো ডাউনলোড করে অথবা স্কিনশট করে অথবা কোথাও নোট করে যে কোনো ভাবেই সংরক্ষণ করুন।