আমাদের আন্ড্রয়েড কুইক সেটিংস প্যানেল থেকে আমরা দ্রুত অনেক সেটিংস এবং শর্টকাট অ্যাকসেস করতে পারি। তবে বেশিরভাগ সময়ে সেখানে শুধু সিস্টেম শর্টকাট এবং যেসব অ্যাপ ডিফল্ট ভাবে শর্টকাট এর সুবিধা দেয় সেসব অ্যাপ এর শর্টকাট পাওয়া যায়। একবার ভাবুন আমরা যদি আমাদের দরকারি অ্যাপ সমূহের শর্টকাট কুইক সেটিংস প্যানেল এ যুক্ত করতে পারতাম তাহলে কেমন হতো? নিঃসন্দেহে অনেক ভালো হতো। কিভাবে কুইক সেটিংস প্যানেল এ কাস্টম শর্টকাট যুক্ত করা যায় সে বিষয়ে আলোচনা করতেই আজকের এই আর্টিকেল। কিভাবে কুইক সেটিংস প্যানেলে কাস্টম শর্টকাট যুক্ত করা যায় সেটা এই আর্টিকেল এ বিস্তারিত আলোচনা করবো।


শর্টকাট তৈরী করুন

কাস্টম শর্টকাট তৈরী করার জন্য নিচের স্টেপ সমুহ ফলো করুন।


স্টেপ ১: এই কাজের জন্য আমাদের একটি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে হবে। অ্যাপ এর সাইজ মাত্র 2.5 মেগাবাইট। অ্যাপটি এই লিংকে গিয়ে ডাউনলোড করে ইনস্টল করুন।

স্টেপ ২: অ্যাপ ইনস্টল করা হলে অ্যাপ ওপেন করুন তাহলে নিচের মত একটি ইন্টারফেস দেখতে পাবেন। নতুন সর্টকাট যুক্ত করতে প্লাস আইকন এ ক্লিক করুন।



স্টেপ ৩: এবার অ্যাপ এর শর্টকাট যুক্ত করার জন্য অ্যাপ অপশন এ ক্লিক করে যে অ্যাপ এর শর্টকাট যুক্ত করতে চান সেটা সিলেক্ট করুন।



স্টেপ ৪: এবার যে অ্যাপ সিলেক্ট করেছেন সেটার আইকন গুলোর মধ্যে যে কোনো একটি আইকন সিলেক্ট করুন।

  • ADVANCED EDIT অপশন থেকে আইকন এডিট এবং কাস্টোমাইজ করতে পারবেন। 
  • CUSTOM ICON অপশন থেকে আপনার ফোনে থাকা কোনো ইমেজ আইকন হিসেবে সিলেক্ট করতে পারবেন।
  • ICON PACK অপশন থেকে আইকন এর জন্য আপনার ফোনে ইনস্টল থাকা কোনো আইকন প্যাক সিলেক্ট করতে পারবেন।
  • PRESET ICONS অপশন থেকে এই অ্যাপ এর মধ্যে আগে থেকে যেসব আইকন দেওয়া আছে সেসব আইকন থেকে কোনো একটি আইকন সিলেক্ট করতে পারবেন।



স্টেপ ৫: অবশেষে সকল সেটিংস ঠিকঠাক ভাবে করা হলে টিক চিহ্নতে ক্লিক করে শর্টকাট যুক্ত করুন।



শর্টকাট কুইক সেটিংস প্যানেল এ শো করুন

আপনার তৈরি করা শর্টকাট কুইক সেটিংস প্যানেলে শো করতে নিচের স্টেপ সমুহ ফলো করুন।


স্টেপ ১: আপনার তৈরীকৃত শর্টকাট অ্যাক্টিভ করার জন্য আপনার কুইক সেটিংস প্যানেল থেকে অ্যাক্টিভ করতে হবে। শর্টকাট অ্যাক্টিভ করার আগে অ্যাপ থেকে দেখে নিন সেই শর্টকাট এর সাথে কোন লেবেল দেওয়া আছে।



স্টেপ ২: এবার আপনার কুইক সেটিংস প্যানেল ওপেন করে প্যানেল এডিট করার জন্য পেন আইকন এ ক্লিক  করে শর্টকাট লিস্ট এর নিচের দিকে স্ক্রল করে ইনঅ্যাক্টিভ শর্টকাট গুলো থেকে আপনি যে শর্টকাট অ্যাক্টিভ করতে চান সেটার সাথে থাকা লেবেল যে শর্টকাট এ আছে সেটা ড্রাগ করে অ্যাক্টিভ শর্টকাট গুলোর মধ্যে ড্রপ করুন।