বর্তমানে সোশাল চ্যাটিং অ্যাপগুলোর মধ্যে ফেসবুক মেসেঞ্জার অন্যতম। প্রাইভেট চ্যাটিং গ্রুপ চ্যাটিং ভিডিও চ্যাটিং সবকিছুর জন্যই ফেসবুক মেসেঞ্জার অনেক জনপ্রিয়। ফেসবুক মেসেঞ্জার এর অনেক সুবিধার মধ্যে একটি অসুবিধা হলো এটা থেকে সরাসরি একাউন্ট লগআউট করা যায় না। এতে একাধিক একাউন্ট যুক্ত করা থাকলে তবেই সাইন আউট থাকা একাউন্টটি রিমুভ করা যায়। আর আপনার মেসেঞ্জার এ যদি একটি মাত্র একাউন্ট লগইন করা থাকে আর আপনি যদি সেটা লগআউট করতে চান তাহলে আপনাকে ম্যানুয়ালি সেটা লগআউট করতে হবে। তাহলে দেখে নেওয়া যাক কিভাবে ফেসবুক মেসেঞ্জার থেকে একাউন্ট লগআউট করা যায়।
আমরা দুই ভাবে মেসেঞ্জার থেকে একাউন্ট লগআউট করতে পারি,
  • সেটিংস থেকে অ্যাপ এর ডেটা ক্লিয়ার করে
  • ফেসবুক অ্যাপ দিয়ে

1. সেটিংস থেকে অ্যাপ এর ডেটা ক্লিয়ার করে

এটা সব থেকে সহজ এবং শর্ট পদ্ধতি। এই পদ্ধতিতে একাউন্ট লগআউট করার জন্য আপনাকে মেসেঞ্জার অ্যাপ এর স্টোরেজ এবং ক্যাশ ফাইল ক্লিয়ার করে দিতে হবে। এই পদ্ধতিতে একাউন্ট লগআউট করার জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন।

প্রথমেই আপনার ফোনের সেটিংস ওপেন করে "Apps & notifications" এ প্রবেশ করুন। এবার "See All Apps" থেকে মেসেঞ্জার অ্যাপ সিলেক্ট করুন। 

মেসেঞ্জার অ্যাপ এর সেটিংস ওপেন করার পর "Storage" সিলেক্ট করুন। এখন জাস্ট "Clear Storage" এবং "Clear Cache" এ ক্লিক করে অ্যাপ এর স্টোরেজ এবং ক্যাশ ক্লিয়ার করে দিন। এবার আপনার মেসেঞ্জার অ্যাপ ওপেন করে দেখুন একাউন্ট লগআউট হয়ে গেছে।

2. ফেসবুক অ্যাপ দিয়ে

ফেসবুক অ্যাপ দিয়ে শুধু মেসেঞ্জার থেকেই না বরং আগে লগইন করা সকল ডিভাইস থেকে লগআউট করতে পারবেন। একই পদ্ধতিতে আপনি ফেসবুক লাইট কিংবা ব্রাউজার ইউজ করে লগআউট করতে পারবেন। ফেসবুক অ্যাপ ইউজ করে লগআউট করার জন্য নিচের পদ্ধতি ফলো করুন।

প্রথমেই ফেসবুক অ্যাপ ওপেন করে মেনু ওপেন করে স্ক্রল করে নিচের দিকে যান। সেটিংস এবং প্রাইভেসি খুঁজে বের করে সেটিংস এবং প্রাইভেসি থেকে সেটিংস সিলেক্ট করুন।

এবার সেটিং থেকে সিকিউরিটি এবং লগইন সেটিংস এ প্রবেশ করুন। প্রবেশ করার পর সেখানে দেখুন আপনার একাউন্ট থেকে লগইন করা ডিভাইস গুলোর মধ্যে লেটেস্ট দুটি ডিভাইসের নাম দেখাচ্ছে। সেখানে থাকা "See All" বাটনে ক্লিক করুন।

এবার সেখানে দেখানো ডিভাইস লিস্ট এর মধ্যে আপনার মেসেঞ্জার ডিভাইসটি খুঁজে বের করুন। খুঁজে পেলে মেসেঞ্জার ডিভাইসের পাশে থাকা থ্রিডট মেনুতে ক্লিক করুন। এবার লগআউট সিলেক্ট করুন।

যেহেতু আপনি এখানে আপনার একাউন্ট থেকে লগইন করা সকল ডিভাইস এর লিস্ট দেখতে পাচ্ছেন তাই এখানে যদি কোনো সন্দেহজনক কোনো ডিভাইস এর নাম দেখতে পান যেটা থেকে আপনি লগইন করেন নাই সেটা অবশ্যই লগআউট করে দেবেন। এছাড়া একই ভাবে আপনি আগে লগইন করা কোনো ডিভাইস থেকেও আপনার একাউন্ট লগআউট করে ফেলতে পারেন।